Top Ad unit 728 × 90

সর্বশেষ আপডেট

recent

প্রকাশিত হলো প্লুটোর কিছু অসাধারণ ছবি

সম্প্রতি নাসা প্লুটোর কিছু অসাধারণ ছবি প্রকাশ করেছে, যা তাদের প্রেরণ করা হরাইজনস স্পেসক্রাফট গ্রহটির অনেক কাছে থেকে তুলেছিলো। ছবিগুলো সাদা-কালো হওয়া সত্ত্বেও ছবিগুলোতে বিস্তারিত তথ্যগুলো এমনভাবে ফুটে উঠেছে, যার ফলে গ্রহটির ভূমির বর্তমান পরিস্থিতি, এর ধরন এবং এর যৌগিক গঠন সম্পর্কে বিস্তারিত জানা যায়। যেমন গ্রহটির chaos terrain, Cthulhu Regio এবং Sputnik Planum; এই ৩টি অঞ্চলের স্পষ্ট দৃশ্য সেই প্রেরিত ছবিগুলোতে পাওয়া যায়।
নিউ হরাইজন্স (New Horizons) এর প্রধান ইনভেস্টিগেটর Alan Stern এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, প্লুটোর ভূমির গঠন ও গঠনশৈলীর বৈচিত্র্যতা আমাদের সৌরজগতের অন্য যে কোনো গ্রহের থেকে আলাদা। এর ভূমির গঠন এমন জটিল, যা তাদের ভাবনাতেও ছিলো না। যদি কোনো আর্টিস্ট স্পেসক্রাফট পৌছানোর আগেও একদম হুবুহু প্লুটোর স্থলভাগের ছবি এঁকে ফেলতো, তবে তারা সেটাকে ‘অসম্ভব’ বলে উড়িয়ে দিতেন বলে জানান।
গত সপ্তাহ থেকে নিউ হরাইজন্স স্পেসক্রাফট প্লুটোর অনেক নতুন এবং উচ্চ ক্ষমতা (High resolution) সম্পন্ন ছবি প্রেরণ করছে। স্পেসক্রাফটটি প্লুটোকে কেন্দ্র করে ঘুরন্ত অবস্থাতেই ছবিগুলো তুলছে, বিজ্ঞানীরা যাকে ফ্লাই বাই প্রসেস বলে থাকেন। ফ্লাই বাই প্রসেসটি পুরোপুরি সম্পন্ন হতে ১ বছরের মতো লাগবে বলে আশাবাদ ব্যক্ত করেন বিজ্ঞানীরা। নাসার মতে, স্পেসক্রাফট বর্তমানে যে ছবিগুলো পাঠাচ্ছে, তা প্লুটোর অনেক কাছে থেকে তোলা এবং অনেক পরিষ্কার। ৪০০ মিটার পার পিক্সেল ক্ষমতাসম্পন্ন ছবিগুলোতে নাইট্রোজেন বরফের ধারা, ভূমি উপত্যকাগুলোর প্যাঁচ, উঁচু-নিচু পাহাড় এবং এলোমেলো পর্বতমালার সারি স্পষ্ট এবং নিখুঁতভাবে দেখা যায়।
pluto-1 (1)
প্লুটো থেকে ঠিক ১৮০০ কিলোমিটার উপরে থেকে তোলা হয় ছবিটি। কালো জায়গাটিই হলো প্লুটোর Cthulhu Regio। এর সামনে যে কালো অংশটির সামনে যে সাদা এবং উজ্জ্বল অংশটি দেখা যাচ্ছে, সে অংশটি বরফে ঢাকা অঞ্চল এবং এর নাম হলো স্পুটনিক প্ল্যানাম (Sputnik Planum)। কেউ যদি প্লুটোর ১৮০০ কিলোমিটার উপরে থেকে এঁকে প্রদক্ষিন করে, তবে প্লুটো দেখতে ঠিক এরকম দেখায়।
pluto-6 (1)
উপরের ছবিটি ৮০০০০ কিলোমিটার দূর থেকে তোলা অনেকগুলো উচ্চ ক্ষমতাসম্পন্ন (High resolution) ছবির মোজাইক থেকে তৈরি করা। এতে দেখা যায় যে, স্পুটনিক প্ল্যানামের বরফে ঢাকা স্তরটি গ্রহটির একদম মধ্য বরাবর অবস্থান করছে। ছবিটিতে যে দুইটি অঞ্চল দুইটি আয়তাকার বক্স দিয়ে ঘেরা হয়েছে, সেগুলো হলো কেওস রেজিওন (chaos region) এবং ডার্ক এরিয়া (Dark area)।
pluto-2 (1)
এই জায়গাটিকে প্লুটোর কেওস রেজিওন (Chaos Region) বলা হয়। উপরের ছবিটির আয়তাকার অংশগুলোর একটিকে জুম (zoom) করে এভাবে দেখা যায়।  জায়গাটি ভাঙ্গা এবং অনেকগুলো অগোছালো উপত্যকা দিয়ে বেষ্টিত।
pluto-3 (1)
এই জায়গাটিই হলো Dark Area। বাকি আয়তাকার অংশটিকে জুম করে দেখলে এরকম স্পষ্টভাবে সব কিছু দেখা যায়। জায়গাটি অসংখ্য গর্তে ভরা, এবং ভাঙ্গা উপত্যকা দিয়ে গঠিত, যা প্লুটোর বরফ উপত্যকার কিছু অংশ জুড়ে অবস্থিত।
pluto-4 (1)
উপরের ছবিটি প্লুটোর সর্ববৃহৎ চাঁদের ছবি। ছবিটি নাসার স্পেসক্রাফট ১৪ জুলাই প্লুটোর সবচেয়ে কাছে পৌঁছানোর আগে এর ছবি তুলে। প্লুটোর সর্ববৃহৎ এই চাঁদটির নাম হলো Charon এবং এটি ব্যাসে ১২০০ কিলোমিটার। প্লুটোর মতো এরও ভৌগলিক গঠন এবং অন্যান্য ভূ-উপাদান খুবই জটিল এবং যৌগিক। যেমন, এর উত্তর মেরুর নিকটবর্তী ঘন কালো অঞ্চল।
প্রকাশিত হলো প্লুটোর কিছু অসাধারণ ছবি Reviewed by Brandon on 09:01 Rating: 5

No comments:

সর্ব সর্ত সংরক্ষিত Welcome to Bdsourceing.blogspot.com © ২০১৫
ডিজাইন করেছেন রাকিবুল হাসান বিজয়

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.