Top Ad unit 728 × 90

সর্বশেষ আপডেট

recent

আগুনের গণিত

কখনও লক্ষ্য করেছেন টেলিভিশনে দেখানো বিভিন্ন অনুষ্ঠানে যখন আগুন দিয়ে পুড়িয়ে খাবার খাওয়ার দৃশ্য প্রচার করা হয়, অথবা কোনো এক আফ্রিকান জঙ্গলের উৎসব উদযাপনে যে আগুনের চারপাশে তারা নাচ গান করে; এই সকল ক্ষেত্রে যে আগুন জ্বালানো হয় সে আগুনের আকৃতি অনেকটা একই?
প্রাচীন মিশরীয়দের মাংস পুড়ানো থেকে শুরু করে একজন বয় স্কাউট কাঠ দিয়ে কেবিন ফায়ার বানানো এ সকল ক্ষেত্রেই সবাই যেভাবে আগুন প্রজ্বলন করে সকল আগুনই একটি বিশেষ আকৃতির হয়। চলুন জেনে আসি এ ব্যাপারে কিছু তথ্য।
সাইন্টিফিক রিপোর্টস, জুন ৮ এ প্রকাশিত একটি গবেষণায় আদ্রিয়ান বেয়ান, যিনি ডিউক ইউনিভারসিটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক; বলেন যে, সব দিকের ফ্যাক্টর মাথায় রেখে বলা যায় যে, সবচেয়ে উত্তম আগুনের আকার লম্বা এবং চওড়ার দিক থেকে অনেকটা একইরকম হয়। এর জন্যই বলা যেতে পারে যে সৃষ্টির শুরু থেকেই সবাই লগ ফায়ার হিসেবে একই আকৃতির আগুন বানিয়েছে।
agun
বেয়ান বলেন, “এই আকৃতি অনেকটা সার্বজনীন এবং মানুষ এই আকৃতিকেই উত্তম বলে মনে করে। কারণ হচ্ছে এই আকৃতিই বাতাস এবং তাপ প্রবাহের জন্য উত্তম। আমাদের আগুন বানানোতে সার্থকতা পরোক্ষভাবে মানুষের দেশান্তর এবং পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়া সম্ভবপর করে তুলেছে। আগুনের আকৃতির মতোই মানুষের এই আচরণও অনেকটা সার্বজনীন হয়ে উঠেছে যা কন্সট্রাকচুয়াল নীতির স্পষ্ট প্রতিধ্বনি। ”
১৯৯৬ সালে বেয়ান কন্সট্রাকচুয়াল নীতি প্রণয়ন করেন। যা আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয় এবং এই নীতিই এখন মানবসৃষ্ট বহু পদ্ধতির কার্যকরী প্রয়োগের পিছনে বিরাট ভুমিকা পালন করছে।  বেয়ান আরো বলেন, “আমাদের বানানো উৎসবাগ্নি/ বোনফায়ারের আকৃতি কৌণিক এবং পিরামিড়ের মতো। এর লম্বা ও চওড়া ভিত্তি সমান। সব ক্ষেত্রেই এই আগুনের আকৃতি অনেকটা একই রকম। চিমনির আগুন থেকে শুরু করে কোনো ইউনিভারসিটির তাৎপর্যময়ী খেলার উৎসব উদযাপনে বানানো আগুন, সবই একই রকম দেখতে। অনেকটা মাংস গ্রিল করতে আমরা যে কয়লার গাদা বানাই, ওইরকম আকৃতির। এবং এখন আমরা জানি কেন আকৃতি এরকম হয়।
আগুন তো আমরা প্রায়ই দেখি। কিন্তু এর আকৃতি এর তাৎপর্য নিয়ে হয়তো কখনো আমাদের মাথায় চিন্তা আসেনি। কিন্তু এখন দেখতেই পারছেন, এই একটা ছোট ব্যাপারের তাৎপর্য এবং কী পরিমাণ গবেষণা করা হয়েছে এর পিছনে। কেমন ফলও পেয়েছে এর থেকে পৃথিবী। গণিত আসলেই খুবই রোমাঞ্চকর।
আগুনের গণিত Reviewed by Brandon on 09:15 Rating: 5

No comments:

সর্ব সর্ত সংরক্ষিত Welcome to Bdsourceing.blogspot.com © ২০১৫
ডিজাইন করেছেন রাকিবুল হাসান বিজয়

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.