Top Ad unit 728 × 90

সর্বশেষ আপডেট

recent

গভীর সাগরে জৈব-প্রভা দেখে শিকার করে সিল মাছ

সিল মাছ সাগরের গভীরে জৈব-প্রভা দেখে শিকার করে বলে নিশ্চিত হতে পেরেছেন বিজ্ঞানীরা। গভীর সাগরে বিচরণকারী এ প্রাণীর শব্দ অনুসরণ করে শিকার ধরার কোনো ব্যবস্থা নেই। হাঙ্গর বা ডলফিন শব্দ অনুসরণ করে শিকার করে।
sealsএছাড়া গভীর সাগরে সিল মাছের গতি-বিধির ওপর নজর রাখাও সহজ নয়। তাই সাগরের গভীরে আলো-আঁধারি পরিবেশে সিল মাছ কীভাবে শিকার ধরে অনেককাল বিজ্ঞানীদের কাছে তা রহস্য হয়ে ছিল। তবে এবার সে রহস্যের সমাধান করেছেন ফ্রান্সের একদল বিজ্ঞানী।
অন্ধকারে জোনাকির গা থেকে যেমন আলোর বিচ্ছুরণ ঘটে, তেমনি গভীর সাগরের অনেক প্রাণীর দেহ থেকেও আলো বের হয়। জীবদেহ থেকে এভাবে আলো বের হয়ে আসাকে বিজ্ঞানের পরিভাষায় বায়োলুমিনসেন্ট বা জৈব-প্রভা বলা হয়।
গভীর সাগরে সিল মাছের আচরণ পর্যবেক্ষণের জন্য সহজ পথ বের করেন একটি ফরাসি গবেষক দল। দ্য চিজ সেন্টার ফর বায়োলজিক্যাল স্টাডিজের গবেষকরা এজন্য চারটি এলিফ্যান্ট সিল মাছের গায়ে রেকর্ডার বসিয়ে দেন। সিল পানির কতটা গভীরে যাচ্ছে এবং সাগরের গভীরের আলো কতটা আছে তা প্রতি দুই সেকেন্ড পরপর মাপতে ও রেকর্ড করতে থাকে এ যন্ত্র। সাগরের যে গভীর এলাকায় জৈব-প্রভা বিকিরণকারী প্রাণীর বসবাস বেশি সেখানে সিল মাছগুলো শিকার ধরতে বেশি সফল হয়েছে বলে গবেষকরা দেখতে পান।
সিল মাছের চোখ তুলনামূলক বড়। তাতে আলোক সংবেদশীল রড কোষ বসানো আছে। এজন্য সিল মাছকে কম বা আলো-আঁধারি পরিবেশে দেখতে তেমন বেগ পেতে হয় না। অনেককাল আগে সিল সম্পর্কে জানা এ তথ্যকে নতুন পাওয়া তথ্যের সঙ্গে মিলানো হলো। এবার কারোই বুঝতে কষ্ট হলো না যে, সিল মাছ সহজেই সাগরের গভীরে জৈব-প্রভা বিকিরণকারী প্রাণী শিকার করতে পারে।
গভীর সাগরে জৈব-প্রভা দেখে শিকার করে সিল মাছ Reviewed by Brandon on 09:03 Rating: 5

No comments:

সর্ব সর্ত সংরক্ষিত Welcome to Bdsourceing.blogspot.com © ২০১৫
ডিজাইন করেছেন রাকিবুল হাসান বিজয়

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.